প্রধানমন্ত্রী একুশ  গুণীজনকে  একুশে  পদক তুলে দিলেন

0

সিটি নিউজ ডেস্কঃঃ  প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাষা আন্দোলন, শিল্পকলা, সাংবাদিকতা, গবেষণা, অর্থনীতি, সমাজসেবা, ভাষা ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য একুশে পদকপ্রাপ্ত ২১ গুণীজনের প্রতি পুরস্কার তুলে দিয়েছেন।

আজ মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে এ পদক প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ বছর বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য একুশজনকে দেওয়া হচ্ছে একুশে পদক। এর মধ্যে চারজনকে দেওয়া হয় মরণোত্তর পুরস্কার।

গত ৮ ফেব্রুয়ারি পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করে সংস্কৃতি মন্ত্রণালয়।

সমাজসেবায় এবার সম্মানজনক পদক পান নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ার‌ম্যান ইলিয়াস কাঞ্চন। ভাষা আন্দোলনে প্রয়াত আ জ ম তকীয়ুল্লাহর সঙ্গে একুশে পদকের জন্য মনোনীত হন অধ্যাপক মির্জা মাজহারুল ইসলাম। প্রয়াত হুমায়ূন ফরীদিকে (হুমায়ূন কামরুল ইসলাম) অভিনয়ের জন্য পদকে ভূষিত করা হয়েছে।

সংগীতে পদক পেয়েছেন শেখ সাদী খান, সুজেয় শ্যাম, ইন্দ্র মোহন রাজবংশী, মো. খুরশীদ আলম ও মতিউল হক খান। নৃত্যে মীনু হক, নাটকে নিখিল সেন (নিখিল কুমার সেনগুপ্ত), চারুকলায় কালিদাস কর্মকার এবং আলোকচিতে গোলাম মুস্তাফা এবার একুশে পদক পেয়েছেন।

সাংবাদিকতায় রণেশ মৈত্র, গবেষণায় প্রয়াত ভাষাসৈনিক অধ্যাপক জুলেখা হক, অর্থনীতিতে মইনুল ইসলাম, ভাষা ও সাহিত্যে সৈয়দ মনজুরুল ইসলাম, সাইফুল ইসলাম খান (কবি হায়াৎ সাইফ), সুব্রত বড়ুয়া, রবিউল হুসাইন ও মরহুম খালেকদাদ চৌধুরী পদক পান।

পদক প্রদান অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার জন্য চেষ্টা করে যেতে হবে। সেই সময়ে যে জঘন্য ঘটনা, তারা (পাকিস্তানি) দিনের পর দিন এ দেশের মানুষকে হত্যা করেছে। আবার ৩০ লক্ষ শহীদ হয়েছে, দুই লক্ষ মা-বোন ইজ্জত দিয়েছে। এটা প্রতিষ্ঠিত সত্য। এ সত্যটাকে প্রথিবীর সকল মানুষকে জানাতে হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.