বাঁশখালীর সাধনপুর ও পুকুরিয়ায় হাতির তান্ডব অভ্যাহত

0

বাঁশখালী প্রতিনিধি : বাশঁখালীর সাধনপুর ও পুকুরিয়ায় একের পর এক হাতির তান্ডরের শিকার মানুষগুলোর জীবন যাত্রা অচল হয়ে পড়েছে । হাতির তান্ডব থেকে বাচঁতে অনেকে এলাকা থেকে অন্য এলাকায় আশ্রয় নিচ্ছে বলে জনপ্রতিনিধি গন উপজেলা প্রশাসনকে অভিহিত করছে । বিগত দিনে হাতির তান্ডব থেকে বাচঁতে বচনবিভাগ নানা পদক্ষেপ গ্রহন করলে ও বিগত ১৭ জুলাই রাত থেকে আজ পর্যন্ত সাধনপুর ও পুকুরিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে অর্ধশতাধিক বার হানা দিয়ে বাড়ি ঘর তছনছ করলে কার্যকর কোন পদক্ষেপ গ্রহন করছে না ।

এমনকি এ হাতির তান্ডব থেকে বাচঁতে সাধনপুরের সহস্রাধিক লোকজন মানববন্ধন করে প্রশাসনকে স্মারনলিপি প্রদান করলে ও এখন পর্যন্ত বাশঁখালী পাহাড়ি এলাকা থেকে প্রতিনিয়ত নেমে এসে হাতির পাল যে বাড়িঘর ওফসলী জমি তছনছ করে চলেছে তার কোন কুল কিনারা করতে এগিয়ে আসছেনা বনবিভাগ সাধারন জনগনের অভিযোগ । হাতির হামলা ও তান্ডবের শিকার পরিবার গুলো দুর্বিসহ জীবন যাপন করতে বাধ্য হচ্ছে ।

অপরদিকে সন্ধ্যা ঘনিয়ে এলেই এলাকা গুলোতে ছড়িয়ে পড়ে হাতির আতংক । চলতি মাসে বেশ কযেকবার হাতির হামলার শিকার সাধনপুর ও পুকুরিয়া এলাকায় প্রায় শতাধিক হবে বলে জনপ্রতিনিধিরা দাবী করেন । তারা ক্ষতিগ্রস্থ পরিবার গুলোকে সার্বিক সহযোগিতা করার জন্য উপজেলা প্রশাসন ও বনবিভাগের দায়িত্বশীল কর্মকর্তাদের সুনিদিষ্ট কোন দিন নির্দেশনা পায়নি ক্ষতিগ্রস্ত্ররা ।এদিকে বৃহস্পতিবার রাতে সাধনপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ড়ের টেলাপাড়া এলাকায় হোসনে আরা বেগম ও শীরু তাজ বেগমের বাড়িতে হানা দিয়ে বাড়ির সামনের অংশ ভেঙ্গে দেয় পরে বদরদরগা নামক স্থানে গিয়ে আরো কয়েকটি বাড়ি ভাংচুর করে বলে জানা যায় ।এ ব্রাপারে সাধনপুর আওয়ামীলীগ নেতা সাদু রশিদ জানান বিগত দিনে সাধনপুরে বিভিন্ন গ্রামে ৭০/৮০ বাড়ি হাতির হামলার শিকার হয়েছে । আমরা সার্বিক সহযোগিতার চেষ্টা করেছি।

স্থানীয় সাংসদ মোস্তাফিজুর রহমান চৌধুরীর নির্দেশে ক্ষতিগ্রস্থদের সাধারন ডায়েরীর মাধ্যমে আবেদন করা হচ্ছে আশা রাখি কিছু ক্ষতিপুরনের ব্যবস্থা এমপি করবেন বলে তিনি জানান । পুকুরিয়া এলাকায় হাতির তান্ডবের শিকার ক্ষয়ক্ষতি সম্পর্কে চেয়ারম্যান আলহাজ্ব আহসাব উদ্দিন বলেন বার বার হাতির হামলা ও তান্ডবের শিকার হচ্ছে পুকুরিয়ার নতুনপাড়া,চানঁপুর,সেন্টারপাড়া,চন্দ্রপুর,আশ্রয়ন প্রকল্প এলাকা থেকে শুরু করে বিভিন্ন এলাকায় বিগত দিনে অর্ধশতাধিক বাড়ি ঘর ক্ষতিগ্রস্থ হয়েছে বলে তিনি জানান ।

তবে ক্ষতিগ্রস্থদের পরিষদের পক্ষ থেকে সামান্য ভিজিএফ চাউল ছাড়া তেমন সহযোগিতা করা হয়নি বলে ও জানান তিনি । ক্ষতিগ্রস্থদের থানায় সাধারন ডায়েরীর মাধ্যমে আবেদন করা হচ্ছে আশা রাখি কিছু ক্ষতিপুরনের ব্যবস্থা করা হতে পারে ।হাতির তান্ডবে ক্ষতিগ্রস্থদের সহযোগিতার ব্যাপারে জানতে চাইলে বাশঁখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার বলেন ক্ষতিগ্রস্থদের তালিকা করে তাদের সহযোগিতার জন্য পরিবেশ ও বন মন্ত্রনালয়ে প্রেরন করেছি । সাংসদ মোস্তাফিজুর রহমান চৌধুরী মহোদয় পরিবেশ ও বন মন্ত্রনালয়ের দায়িত্বরত মন্ত্রী মহোদয়ের সাথে কথা বলেছেন ।

ক্ষতিগ্রস্থদের ২৫ হাজার টাকা করে দেওয়ার ব্যাপারে কথা হয়েছে । আশা রাখি শীঘ্রই তা পেয়ে যাব আর যারা ক্ষতিগ্রস্থ এখনও তালিকাভুক্ত হয়নি তারা তালিকাভুক্ত হওয়ার জন্য তিনি আহবান জানান ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.