বোয়ালখালী থেকে বাজারজাত হচ্ছে নষ্ট সার !

0

বোয়ালখালী প্রতিনিধি:: চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা থেকে বাজারজাত করা হচ্ছে নষ্ট সার। উপজেলার পশ্চিম গোমদণ্ডী চরখিজিরপুর কর্ণফুলী নদীর তীরবর্তী এলাকায় এ নষ্ট সার মজুদ করে বাজারজাত করার উপযোগী প্রক্রিয়া শেষে বস্তা ভর্তি করা হচ্ছে।

জানা গেছে, গত দুই মাস ধরে নদী পথে বড় নৌকা বোঝায় করে কয়েক হাজার হাজার টন নষ্ট সার উপজেলা পশ্চিম গোমদণ্ডী চরখিজিরপুর এলাকায় মজুদ করা হয়। পরে তা গুঁড়ো করে ও চালুনি দিয়ে বাছাই করে পক্রিয়া জাত শেষে বস্তায় ভরে বাজারজাত করা হচ্ছে। বিএসটিআই এর লোগো যুক্ত পঞ্চাশ কেজি ওজনের প্রতিটি প্লাস্টিকের বস্তার গায়ে লেখা রয়েছে, ‘টিএসপি সার, ফসফেট ৪৬%।’

এ নষ্ট সার প্রক্রিয়াজাত করতে কাজ করছে প্রায় অর্ধশত শ্রমিক। তারা জানান, মাছের খাদ্য হিসেবে এ সার দেশের বিভিন্ন অঞ্চলে যাচ্ছে। প্রতিবস্তা সারের দাম এক হাজার টাকা থেকে ১২শত টাকা।

এ নষ্ট সার উন্মুক্ত স্থানে রাখায় পরিবেশ দূষণের কথা জানিয়ে গত ৫ ডিসেম্বর বোয়ালখালী থানায় সাধারণ ডায়েরী করা হয়। এ ডায়েরী করে স্থানীয় এক শিল্প প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। ডায়েরী করা হলেও প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ রয়েছে। স্থানীয়রা জানান, এসব নষ্ট সার নৌপথে বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে। এই চক্রের হোতারা সকলেই প্রভাবশালী। এ চক্রে চট্টগ্রামের এক সাংসদের ভাই জড়িত বলে জানিয়েছেন কৃষি বিভাগের এক কর্মকর্তা।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সহকারি কমিশনার (ভূমি) ফোরকান এলাহী অনুপম জানান, বিষয়টি খোঁজ নিয়ে দেখা হবে।

তবে বোয়ালখালী থানা পুলিশ গতকাল শনিবার (১৭ মার্চ) রাতে অভিযান চালিয়ে বস্তা সেলাইয়ের মেশিনসহ দুই শ্রমিককে আটক করে। পরবর্তীতে তাদের ছেড়ে দেয়া হয়েছে। অভিযানে নেতৃত্বদানকারী ওই পুলিশ কর্মকর্তা জানান, দিনরাত সমান তালে হাজার হাজার বস্তা ভর্তি করছে। এ বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ না থাকায় আটককৃত দুই শ্রমিককে ছেড়ে দিতে হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.