মানব উন্নয়ন নিশ্চিতে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি করতে হবে

0

অর্থ ও বাণিজ্য, সিটি নিউজ :: মানব উন্নয়ন নিশ্চিত করতে উৎপাদনশীল বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি করে অর্থনীতির গতি বাড়াতে হবে বলে জানিয়েছেন অধ্যাপক আবুল বারাকাত।

শনিবার (২৬ মে) জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে” মুক্তি যুদ্ধের চেতনার বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশ অর্থনীতি সমিতির বাজেট প্রস্তাবনা (২০১৮-১৯) শীর্ষক সম্মেলনে বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক আবুল বারাকাত এ কথা বলেন।

তিনি বলেন, গত ৪০ বছরে অর্থনীতি ও রাজনীতির দুর্বৃত্তায়ন এবং গরীব ও মধ্যবিত্তের স্বার্থবিরোধী রাজনৈতিক অর্থনীতি নির্ভর উন্নয়ন ধারা বাংলাদেশে গ্রাম ও শহরে শ্রেণী কাঠামো বদলে দিয়েছে। একদিকে দরিদ্র ও মধ্যবিত্তের অবস্থা হয়েছে বেহাল, আর অন্যদিকে অঢেল বিত্তসম্পদ ও ক্ষমতা পুঞ্জিভূত হয়েছে গুটিকয়েক ধনী শ্রেণীর হাতে।

তিনি আরও বলেন, সরকারি পরিসংখ্যান অর্থনীতি নিয়ে যাই বলুক না কেন, গবেষনা বলছে যে, আমাদের দেশের ১৬ কোটি মানুষের মধ্যে দারিদ্র্যের বহুমুখী মানদন্ডে ১০ কোটি ৫৫ লক্ষ মানুষই দরিদ্র, ৫ কোটি ১ লক্ষ মানুষ মধ্যবিত্ত শ্রেণীভুক্ত এবং অবশিষ্ট ৪৪ লক্ষ মানুষ ধনী। বিগত তিরিশ বছরে দরিদ্র মানুষের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৪ কোটি ৫৫ লক্ষ। দরিদ্র জনসংখ্যার এই বৃদ্ধি জাতীয় উন্নয়ন ব্যর্থতারই বহিঃপ্রকাশ।

প্রস্তাবিত বাজেটের আকার ১২ লক্ষ ১৬ হাজার ৪০০ কোটি টাকা ধারণ করা হয়েছে বলে জানান বারাকাত। যা মাননীয় অর্থমন্ত্রী যে বাজেট প্রস্তাব করতে যাচ্ছেন ( সম্ভবত ৪ লক্ষ ৯০ হাজার কোটি টাকা) তার চেয়ে আড়াই গুন বেশি। অর্থাৎ আমাদের প্রস্তাবিত বাজেট হল দ্রুত সম্পসারণশীল বৃহদায়তন বাজেট। কারণ হিসেবে আমরা আগেই বলেছি যে মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ বিনির্মাণে আমাদের প্রস্তাবিত বাজেট যুক্তিসঙ্গত এবং তা দেশের অর্থনীতির অন্তনিহিত শক্তি বিচারেও যৌক্তিক।

উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ অর্থনীতির সমিতির সাধারণ সম্পাদক ড.জামাল উদ্দিন আহমেদ সহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.