মোট ভোটার ১০ কোটি ৪১ লাখ ৪২ হাজার

0

সিটি নিউজ ডেস্কঃ দেশে মোট ভোটারের সংখ্যা ১০ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৩৮১ জন।তার মধ্যে পুরুষ ৫ কোটি ২৫ লাখ ১৩ হাজার ১০৫ জন আর মহিলা ৫ কোটি ১৬ লাখ ৩০ হাজার ২৭৬ জন । নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলাল উদ্দিন আহমদ এ তথ্য জানান।

আজ বুধবার (৩১ জানুয়ারি) দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে তিনি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে এ তথ্য জানান ।

তিনি বলেন, মোট ভোটারের মধ্যে পুরুষ ৫ কোটি ২৫ লাখ ১৩ হাজার ১০৫ জন যা মোট ভোটারের ৫০ দশমিক ৪২ শতাংশ। আর মহিলা ৫ কোটি ১৬ লাখ ৩০ হাজার ২৭৬ জন যা মোট ভোটারের ৪৯ দশমিক ৫৮ শতাংশ।

তিনি বলেন, এর আগে ২ জানুয়ারি প্রকাশিত খসড়া তালিকায় ভোটার সংখ্যা ছিল ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩ জন। খসড়া তালিকা প্রকাশ করার পর ভোটার বেড়েছে ৯০ হাজার ৪৯৮ জন। এর মধ্যে পুরুষ ৪৯ হাজার ২৪০ জন এবং মহিলা ৪১ হাজার ২৫৮ জন। এবার মোট ভোটার বেড়েছে ২৭ লাখ ১ হাজার ৭৮০ জন।’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশের ভোটার হালনাগাত একটি চলমান প্রক্রিয়া। সারা বছরই ভোটার হওয়া যায়। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করার আগ পর্যন্ত যারা ভোটার হবেন, তারা সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন বা নির্বাচনেও অংশ নিতে পারবেন।

প্রবাসী বা অসুস্থতার জন্য কেউ ভোটার হতে না পারলে তাদেরকে আমরা ভোটার হওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দিয়ে থাকি। আমরা চাই না কেউ ভোটার হওয়া থেকে বঞ্চিত থাকুক। ইসি সচিব আরও জানান,তফসিল ঘোষণার পরও নির্বাচন কমিশনের অনুমতি নিয়ে ভোটার হওয়ার সুযোগও রয়েছে ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.