রাউজানে এক যুবকের ১লাখ ৩২হাজার কেবি বিদ্যুৎ টাওয়ারে ৬ঘন্টা

0

রাউজান চট্টগ্রাম প্রতিনিধিঃঃ  ২২-২৩ বছরের যুবক নাছির মৃত্যুঝুকি নিয়ে ১ শ ৭০ ফুট উচু ১ লাখ ৩২ হাজার কেবির টাওয়ারে উঠে নাচানাছি ও চিল্লাচিল্লি করে পার করেছেন ৬ ঘণ্টা। ভয়ানক এ দৃশ্য দেখছেন শত শত মানুষ। আর অনুরোধ করছেন তাকে নামিয়ে আসতে। কিন্তু সেই যুবক নেমে আসছেনা। এভাবে পেরিয়ে গেল প্রায় ৬ ঘণ্টা। পরে ফায়ার সার্ভিস কর্মীরা এসে কৌশলে তাকে নামিয়ে আনেন অক্ষতভাবে। ঘটনাটি গত শুক্রবার বিকেলে চট্টগ্রামের রাউজানে।

গত প্রায় একমাস আগে রাউজানে ১ লাখ ৩২ হাজার ভোল্টের জাতীয় গ্রিড লাইনের টাওয়ারে মাথায় উঠে নাচানাচি করা সেই একই ব্যক্তি নাছির আবারো উঠলো টাওয়ারে। ১ লাখ ৩২ হাজার ভোল্টের পিডিবি’র বিদ্যুৎ সঞ্চালন (জাতীয় গ্রীড) লাইনের ১শ ৭০ ফুট উচু টাওয়ারের মাথায় উঠে ৬ ঘন্টা নাচানাচি করেছে যুবকটি।

মৃত্যু ঝুঁকি নিয়ে নাচানাচিতে থাকা যুবকটিকে টাওয়ার থেকে নিরাপদে নামিয়ে আনতে সক্ষম হয়েছে চট্টগ্রামের কালুরঘাট ফায়ার এন্ড সিভিল ডিফেন্সের লোকজন। গতকাল শুক্রবার সন্ধ্যার এ ঘটনাটি উপজেলার নোয়াপাড়া ইউনিয়নের পথেরহাট বাজারের পল্লী মঙ্গল এলাকায় কৃষি জমিতে থাকা গ্রীড লাইনের টাওয়ারে।

১শ ৭০ ফুট উপর থেকে নেমে আসা ওই ব্যক্তি মাটিতে নামার আগেই জ্ঞান হারিয়ে ফেলে। ফায়ার সার্ভিসের লোকজন তাকে অচেতন অবস্থায় উদ্ধার করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসাপাতালে নিয়ে যায়।

ঘটনার প্রত্যক্ষদর্শীদের মধ্যে নোয়াপাড়া পথেরহা পথেরহাট বাজারের ছোটন এন্টার প্রাইজের মালিক ছোটন বড়ুয়া ঘটনাস্থলে গতকাল সন্ধ্যায় বলেন, শুক্রবার দুপুর ১২টা থেকে তারা একটি যুবক তাদের দোকানের পিছনে বিদ্যুতের উচু টাওয়ারের চুড়ায় উঠে নাচানাছি করছে। এরপর থেকে সেখানে শত শত উৎসুখ মানুষ ভীড় করতে থাকে।

প্রত্যক্ষদর্শীরা তাকে মৃত্যুর মুখ থেকে ফেরাতে নেমে আসার জন্য বার বার আহ্বান জানায়। কিন্তু সে কারো কথার তোয়াক্কা না করে টাওয়ারের মাথায় থাকা তারের সাথে ঝুলে ও বসে নাচানাচিতে ব্যস্ত থাকে। এসময় ভয়ঙ্কর এই দৃশ্যটি দেখতে সমবেত হয় আশে পাশের এলাকা থেকে আসা কয়েকশ মানুষ।

ফায়ার সার্ভিসের লোকজন নাছিরকে কৌশলে নামিয়ে আনছেন
                                      ফায়ার সার্ভিসের লোকজন টাওয়ার থেকে নাছিরকে কৌশলে নামিয়ে আনছেন

ঘটনাটি দেখে সচেতন ব্যক্তিরা বিষয়টি বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, থানা পুলিশ ও ফায়ার সার্ভিসকে জানায়। কালুরঘাট ফায়ার সার্ভিসের দমকল বাহিনী এসে তাকে খাবারের লোভ দেখিয়ে নিচে নামিয়ে আনতে সক্ষম হন।

চট্টগ্রাম কালুরঘাট ফায়ার এন্ড সিভি ডিফেন্সের স্টেশন কর্মকর্তা অর্জুন বাড়ৈ গতকাল শুক্রবার সন্ধ্যায় ঘটনাস্থলে বলেন, স্থানীয় লোকজন জানিয়েছেন যুবকটি প্রায় দুপুর সাড়ে ১১টা থেকে সন্ধ্যা সাড়ে পাচঁটা পর্যন্ত ৬ ঘণ্টা ধরে টাওয়ার চুড়াই অবস্থান করছিল। খবর পেয়ে আমরা ঘটনাস্থলে এসে তাকে খাবারের লোভ দেখিয়ে নামিয়ে আনতে সক্ষম হয়। তিনি বলেন, তার হাতে ব্লেড ছিল। ব্লেডের আঘাতে তার গলায় ও দুই হাতে জখম হয়েছে। তবে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে যুবকটি শঙ্কামুক্ত।

চট্টগ্রাম পল্লী বিদ্যুত সমিতি ২ এর রাউজানের ওয়ারিং পরিদর্শক আজিমুল হক ঘটনাস্থলে বলেন, বার বার এ ধরনের ঘটনা ঘটছে রাউজানে। এজন্য দরকার নির্দিষ্ট বেষ্টনি দিয়ে টাওয়ারের উঠার পথ বন্ধ করার। না হয় ঘটনার পুনবাবৃত্তি ঘটে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

ঘটনাস্থলে থাকা চট্টগ্রাম পল্লী বিদ্যুত সমিতি ২ রাউজান নোয়াপাড়া জোনাল অফিসের উপ-প্রকৌশলী সিরাজুল হক বলেন, টাওয়ারটির উচ্চতা ১শ ৭০ ফুট। এখানে জাতীয় গ্রিডের ১ লাখ ৩২ হাজার কেবির বিদ্যুত সঞ্চালন লাইন গেছে। এই টাওয়ারে বিদ্যুত লাইন চালু অবস্থায় উঠার কোন সুযোগ নেই। উঠতে গেলে দুর্ঘটনার ঝুকি থাকে।

এ প্রসঙ্গে পিডিবির চট্টগ্রামের মদুনাঘাট অঞ্চলের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ফরহাদ বলেন, এত উচু টাওয়ারে বিদ্যুত লাইন চালু অবস্থায় কেউ উঠার সুযোগ নেই। দুর্ঘটনা ঘটতেই পারে। কেমনে যুবকটা উঠে আবার নেমে এল বুঝতে পরছিনা। তবে বিদ্যুত লাইন বন্ধ করা হয়নি বলে জানান তিনি।

তিনি বলেন, স্থানীয় লোকজন বলছেন যেই যুবকটি গত ২৫ জানুয়ারী উরকিরচর মাইজ্জামিয়ার ঘাটায় টাওয়ারে উঠছিল সেই একই যুবক আবার নোয়াপাড়ার এই টাওয়ারে উঠেছে। তবে তার নাম ঠিকানা জানাতে পারেন নি তিনি। যুবকটির নাম মোহাম্মদ নাছির। তার বাড়ি কুমিল্লা বলে জানান স্থানীয়রা। তারা বলেন, নাছির মাঝে মধ্যে খুব অস্বাভাবিক আচরণ করে। অনেকটা মানসিক ভারসাম্যহীন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.