সাংবাদিক হাউজিং সোসাইটির হাইকোর্টে রিট

0

নিজস্ব প্রতিবেদক,সিটিনিউজ :: চট্টগ্রাম বিভাগীয় শ্রম আদালতে সুখময় চক্রবর্তীর দায়ের করা একটি মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারী করেছে হাইকোর্ট। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) বিচারপতি তারিক উল হাকিম এবং বিচারপতি মোহাম্মদ ফারুক(এম.ফারুক) এর দ্বৈত বেঞ্চ এই আদেশ দেন।

শেরশাহ সাংবাদিক হাউজিং সোসাইটি এলাকায় মালিক সমিতির নামে গড়ে তোলা ট্রেড ইউনিয়নের কার্যক্রমের তদন্ত এবং সিডিএ’র ইমারত বিধিমালা কার্যক্রম তদন্তের বিরুদ্ধে চট্টগ্রামের বিভাগীয় শ্রম আদালতে মামলা দায়ের করে সুখময় চক্রবর্তী।

এ প্রেক্ষিতে শ্রম আদালত জেডিএল এবং সিডিএ’র তদন্ত কার্যক্রম স্থগিত করে অস্থায়ী নিষেধাজ্ঞা জারী করলে ওই আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট পিটিশন দাখিল করে চট্টগ্রাম সাংবাদিক কোঅপারেটিভ হাউজিং সোসাইটি লি. এর সম্পাদক হাসান ফেরদৌস।

আদালতে সমিতির পক্ষে মামলা পরিচালনা করেন সাবেক বিচারপতি ও আইনবিদ ফয়সাল মাহমুদ ফয়জী। তাকে সহায়তা করেন এডভোকেট আব্দুস সালাম এবং এডভোকেট সরকার মো: আল আমীন।

শেরশাহ সাংবাদিক হাউজিং কমপ্লেক্স মালিক সমিতির নামে কতিপয় ব্যাক্তি মিথ্যা তথ্য দিয়ে চট্টগ্রামের যুগ্ম শ্রম অধিদফতর (জেডিএল) থেকে রেজিষ্ট্রেশন নেয় ২০১৫ সালে। সংগঠনটি চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটির মালিকাধীন শেরশাহ সাংবাদিক হাউজিং অবৈধ ভাবে কার্যক্রম চালানোর অভিযোগ এনে শ্রম মন্ত্রণালয় এবং চট্টগ্রামস্থ জেডিএলে অভিযোগ দাখিল করে।

একই ভাবে বার্ষিক সাধারণ সভার সিদ্ধান্ত অনুযায়ী শেরশাহ সাংবাদিক হাউজিং এলাকায় ইমারত নির্মাণ বিধিমালা ভঙ্গের অভিযোগ এনে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সিডিএকে অনুরোধ জানায় চট্টগ্রাম সাংবাদিক কো অপারেটিভ হাউজিং সোসাইটি লি.।

এ প্রেক্ষিতে জেডেএল এবং সিডিএ পৃথক পৃথক তদন্ত শুরু করলে সুখময় চক্রবর্তী বাদী হয়ে চট্টগ্রামের বিভাগীয় শ্রম আদালতে মামলা (অভিযোগ মামলানং-৬০/২০১৭) দায়ের করে। এ প্রেক্ষিতে সংশ্লিষ্ট আদালতের বিচারক গত ০৭ নভেম্বর এক আদেশে জেডেএল এবং সিডিএ’র তদন্ত কার্যক্রমের উপর অস্থায়ী নিষেধজ্ঞা দিয়ে তদন্ত কার্যক্রম স্থগিত করে।

শ্রম আদালতের এই আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটির পক্ষ থেকে হাইকোর্টে রিট পিটিশন (রিট পিটিশন নং-১৮৪৫৯/২০১৭) দাখিল করা হল। বিচারপতি তারিক উল হাকিম এবং বিচারপতি মোহাম্মদ ফারুক(এম.ফারুক) দ্বৈত বেঞ্চ কার্য তালিকায় ৩৬ নম্বরে ছিল। বিকেলে আদালতে শুনানীতে অংশ নিয়ে বিচারপতি ফয়সল মাহমুদ ফয়জী আইনের বিভিন্ন রেফারেন্স তুলে ধরেন।

দীর্ঘ শুনানীর পর চট্টগ্রাম বিভাগীয় শ্রম আদালতের আদেশ কেন বেআইনী এবং অবৈধ ঘোষনা করা হবে না এই মর্মে রুল জারী করেন এবং রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সুখময় চক্রবর্তী কর্তৃক দায়ের করা মামলার কার্যক্রম স্থগিত করে আদালত।।

মামলা পরিচালনাকারী সাবেক বিচারপতি ও আইনবিদ ফয়সল মাহমুদ ফয়জী জানান, আদালতের এই আদেশের মধ্য দিয়ে কথিত ট্রেড ইউনিয়ন সংগঠন শেরশাহ মালিক সমিতির বিরুদ্ধে জেডিএল তদন্ত কার্যক্রম আবার শুরু করতে পারবে। একই ভাবে শেরশাহ সাংবাদিক হাউজিং এলাকায় ইমারত নির্মাণ বিধিমালা অনুসরন করা হচ্ছে কিনা সিডিএ পুনরায় তা তদন্ত শুরু করতে পারবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.