সিঙ্গাপুর ব্যাংকক মার্কেটের আধুনিকায়ন প্রকল্পের উদ্বোধন

0

সিটি নিউজ, চট্টগ্রামঃঃ  বানিজ্য রাজধানী চট্টগ্রামের সুপরিচিত ও প্রসিদ্ধ সিঙ্গাপুর ব্যাংকক মার্কেট সেন্ট্রাল এসি প্রকল্পের কাজের ফলক উন্মোচন, মুনাজাত ও বেলুন ফেস্টুন উড়িয়ে উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। সিঙ্গাপুর ব্যাংকক মার্কেটের সেন্ট্রাল এসি প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ২৫ কোটি টাকা। সিটি কর্পোরেশন নিজস্ব অর্থায়নে এ প্রকল্প বাস্তবায়ন করবে।

চট্টগ্রামের সুপরিচিত এই সিঙ্গাপুর ব্যাংকক মার্কেট সেন্ট্রাল এসি রূপান্তরে আধুনিকায়নে মধ্যে রয়েছে, প্রথম তলা থেকে ৫ তলা পর্যন্ত সেন্ট্রাল এসি, ৫ তলায় ফুড কোর্ট, সিনেপ্ল্যাক্স, কিডস জোন, উন্নত মানের টাইলস স্থাপন, ৪টি লিফট, ২টি ক্যাপসুল লিফটসহ ৬টি উন্নত মানের লিফট স্থাপন, স্ট্যান্ডবাই জেনারেটর স্থাপন, আধুনিক মান সম্মত ইন্টোরিয়র ও এক্সটেরিয়র, সিসি টিভি, ফায়ার ফাইটিং, পিএ সিস্টেম, ফ্রি ওয়াইফাই জোন এবং মার্কেট এরিয়ায় এসকেলেটর পুনঃ স্থাপন ইত্যাদি বাবদ ২৪ কোটি ৯৭ লক্ষ ৯৪ হাজার ৭শত ৭৬ টাকা ব্যয় করবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

আগামী ১ বছরের মধ্যে উল্লেখিত কার্যক্রম সম্পন্ন করা হবে। ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স ত্রি মাত্রিক আর্কিটেক্ট এন্ড ইঞ্জিনিয়ার্স  এ কাজ সম্পন্ন করবে। বৃহস্পতিবার, দুপুরে সিঙ্গাপুর ব্যাংকক মার্কেট আধুনিকায়ন কাজের ফলক উন্মোচন, মুনাজাত ও বেলুন ফেস্টুন উড়িয়ে উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

এ উপলক্ষে সিঙ্গাপুর ব্যাংকক মার্কেট চত্বরে প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, ১ তলা থেকে ৫ তলা পর্যন্ত আধুনিকায়ন ছাড়াও ওয়ার্ল্ড ব্যাংকের অর্থায়নে সিঙ্গাপুর ব্যাংকক মার্কেটটি ১১ তলায় উন্নিত হবে। ওয়ার্ল্ড ব্যাংক এ খাতে ৩০ কোটি টাকা ব্যয় করবে। তিনি বলেন, এ নগরী আপনার, আমার সকলের। নিজ নিজ দরদী মন নিয়ে দৃষ্টিনন্দন নগরী গড়ার দৃঢ়প্রত্যয়ে সকলে এগিয়ে এলে চট্টগ্রাম দৃষ্টিনন্দন নগর হিসেবে গড়ে তোলা সম্ভব হবে। এ প্রসঙ্গে মেয়র বলেন, পরিকল্পিত নগরায়নের পথে হাঁটছে চট্টগ্রাম।

আগ্রাবাদ এক্সেস রোড ও পোর্ট কানেকটিং রোডের উন্নয়ন কার্যক্রম চলমান আছে। এ দু’টি রোডের উন্নয়নের মধ্যে উঁচুকরণ, সুপ্রশস্থ নালা নির্মাণ, ফুটপাত নির্মাণ, মিডআইলেন্ড, এলইডি বাতি স্থাপন, গোল চত্বর, মিডআইল্যান্ড ও ফুটপাত বিউটিফিকেশনের আওতায় আনা হবে। জলাবদ্ধতা নিরসনে নগরীর প্রতিটি সড়কের পাশে পরিকল্পিত ড্রেন নির্মাণ করার কাজ চলমান আছে।

এ ছাড়াও সিডিএ, পানি উন্নয়ন বোর্ড ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন সরকারের প্রকল্প সহায়তায় জলাবদ্ধতা নিরসনে কাজ করছে। আশা করা যাচ্ছে নির্ধারিত সময়ের মধ্যে উন্নয়ন কাজ সম্পন্ন হলে চট্টগ্রামের পরিবেশ বদলে যাবে। দৃষ্টিনন্দন হবে আমাদের প্রিয় নগরী চট্টগ্রাম।

মেয়র বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন নগরবাসীর যেকোন অভাব, অভিযোগ শুনার জন্য হানটিং নম্বর ১৬১০৪ চালু করেছে। এ ছাড়াও অ্যাপস এর মাধ্যমে নগরবাসী তাদের অভিযোগ ও পরামর্শ জানাতে পারবে। তা ছাড়াও আমার মোবাইল নম্বরে সরাসরি ফোন করে এবং এসএমএস দিয়ে যেকোন তথ্য উপাত্ত জানানো যাবে।

সমাবেশে সভাপতিত্ব করেন মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি আলহাজ আহম্মদ হোসেন। এতে বিশেষ অতিথি ছিলেন কাউন্সিলর এইচ এম সোহেল, হাসান মুরাদ বিপ্লব, চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল মহিউদ্দিন আহমদ, প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহাম্মদ মুস্তাফিজুর রহমান, নির্বাহী প্রকৌশলী আবু সাদাত মো. তৈয়ব, ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আলহাজ ইব্রাহিম মিয়া, সিনিয়র সহ সভাপতি হাসান দস্তগীর আজাদ, সহ সভাপতি মো. শাহজাহান, যুগ্ম সম্পাদক নিপু নন্দী, সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান চৌধুরী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.