সুখী দেশের তালিকায় শীর্ষে ফিনল্যান্ড, ১১৫তম স্থানে বাংলাদেশ

0

আন্তর্জাতিক ডেস্ক:: বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় শীর্ষে অবস্থান করা নরওয়েকে পেছনে ফেলে এবার প্রথমে রয়েছে ফিনল্যান্ড।

আর ১১৫তম দেশ হিসেবে অবস্থান করছে বাংলাদেশ। গতবারের চেয়ে পাঁচ ধাপ পিছিয়ে এ অবস্থানে বাংলাদেশ। এ তালিকার শেষে অবস্থান করছে আফ্রিকার দেশ বুরুন্দি।

গতকাল বুধবার রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক (এসডিএসএন) থেকে প্রকাশিত বিশ্ব সুখী প্রতিবেদন-২০১৮-তে এ তথ্য জানানো হয়েছে। ২০ মার্চ ‘আন্তর্জাতিক সুখ দিবস’ উপলক্ষে এই প্রতিবেদন প্রকাশ করা হয়। ২০১২ সাল থেকে এই সুখী দেশের তালিকা প্রকাশ করছে জাতিসংঘ।

এ তালিকা তৈরিতে দেশগুলোর মাথাপিছু আয়, সামাজিক নিরাপত্তা, স্বাস্থ্য ও গড় আয়ু, সামাজিক স্বাধীনতা এবং দুর্নীতির অনুপস্থিতি বিবেচনা করা হয়েছে। ১৫৬টি দেশের মধ্যে এ তালিকা করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এবারে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে ৭৫তম পাকিস্তান, ৯৭তম ভুটান ও নেপাল রয়েছে ১০১তম অবস্থানে। বাংলাদেশের ঠিক পরেই অবস্থান ১১৬-তে রয়েছে শ্রীলংকা। এদিকে, প্রতিবেশী দেশ ভারত রয়েছে ১৩৩তম স্থানে। মিয়ানমার রয়েছে ১৩০তম অবস্থানে।

এবারের তালিকায় ফিনল্যান্ডের পরের স্থানগুলোতে রয়েছে নরওয়ে, ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, কানাডা, নিউজিল্যান্ড, সুইডেন ও অস্ট্রেলিয়া।

অর্থসম্পদ বাড়লে সুখী দেশের এ তালিকায় চার ধাপ পিছিয়েছে শক্তিশালী দেশ যুক্তরাষ্ট্র। যুক্তরাজ্য রয়েছে ১৯তম ও এর পরেই অবস্থান করছে সংযুক্ত আরব আমিরাত।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.