স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশ হওয়ায় চট্টগ্রামে শোভাযাত্রা

0

নিজস্ব প্রতিনিধি,চট্টগ্রাম :  বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার সাফল্য উদযাপন উপলক্ষ্যে সারা দেশের ন্যায় চট্টগ্রামেও আনন্দ শোভাযাত্রা এবং উৎসাহ–উদ্দীপনার মাধ্যমে পাঁচদিনব্যাপী নানান কর্মসূচি ও সেবা সপ্তাহ উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার ২০ মার্চ সকাল সাড়ে ৯টায় সার্কিট হাউজ প্রাঙ্গণে বেলুন উড়িয়ে পূর্ব নির্ধারিত এ শোভাযাত্রা কর্মসূচি উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান। জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত এ শোভাযাত্রায় সরকারি–বেসরকারি প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি বিভিন্ন শিক্ষার্থীরাও অংশগ্রহণ করেন।

বিভাগীয় কমিশনার বলেন, বাংলাদেশের ইতিহাসে মার্চ অবিস্মরণীয়। এ মাসে বঙ্গবন্ধু ঐতিহাসিক ভাষণ দিয়েছেন। এ মাসে বঙ্গবন্ধুর জন্মদিন। এ মাসে মুক্তিযুদ্ধ শুরু হয়। এ মাসে আমাদের এলডিসি স্ট্যাটাস থেকে উত্তরণ ঘটেছে। আনন্দ শোভাযাত্রাটি সার্কিট হাউসের সামনে থেকে বের হয়ে আলমাস মোড়, ওয়াসা মোড়, লালখান বাজার মোড় ঘুরে আবার সার্কিট হাউস প্রাঙ্গণে ফিরে আসে। শোভাযাত্রায় ফেস্টুন, পহ্ম্যাকার্ড, ব্যানার নিয়ে অংশ নেয় লোকজন। বাদক দলের পাশাপাশি ঘোড়ার গাড়িও ছিল, রাজকীয় সাজে একটি হাতিও অংশ নেয়।

মঙ্গলবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শিল্পকলা একাডেমীতে চলচ্চিত্র ও ডকুমেন্টারি প্রদর্শন, চিত্র প্রদর্শনী ও বিভিন্ন আঞ্চলিক গানের উন্নয়নমূলক থিমসং প্রচারণা চালানো হয়।

মঙ্গলবার সকাল সাড়ে ১১টা নাগাদ জেলা প্রশাসন সম্মেলন কক্ষে এলডিসি উত্তরণ সম্পর্কিত বিভিন্ন কর্মসূচি নিয়ে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করেন জেলা প্রশাসন ও তথ্য অফিস। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াছ হোসেন। জেলা প্রশাসক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে গত ৯ বছর ধরে দেশ যেভাবে এগিয়ে চলছে তারই ধারাবাহিকতায় উন্নয়নের ফসল হিসেবে আজ বাংলাদেশ এলডিসি থেকে বেরিয়ে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে।

জেলা প্রশাসক বলেন, জাতিসংঘ কর্তৃক তিনটি ক্রাইটিয়া বা তিনটি শর্ত যেগুলো আমাদের দেয়া হয়েছিল, সেগুলো থেকে আমরা উত্তরণ ঘটাতে পেরেছি। এই তিনটি শর্তের মধ্যে ছিল মাথাপিছু আয়, মানবসম্পদ সূচক এবং অর্থনৈতিক ভঙ্গুরতা সূচক। জাতিসংঘের শর্ত অনুযায়ী মাথাপিছু আয় ১২৩০ মার্কিন ডলার বলা হয়েছিল, সেখানে আমাদের বর্তমানে মাথাপিছু আয় ১৬১০ মার্কিন ডলার, মানবসম্পদ সূচকে ৬৬ প্রয়োজন হলেও আমরা অর্জন করেছি ৭২ দশমিক ৯। অর্থনৈতিক ভঙ্গুরতা সূচক যেখানে ৩২ ভাগ বা এর কম বলা হলেও সেখানে বাংলাদেশের রয়েছে ২৪ দশমিক ৮ ভাগ। আমরা সবগুলো সূচকই পূরণ করতে পেরেছি। আমরা আশা করছি ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হব। এজন্য সকলের সহযোগিতা প্রয়োজন। সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়নের মাধ্যমে চট্টগ্রামকে সত্যিকারের বাণিজ্যিক নগরী হিসেবে গড়ে তোলা হবে বলে মন্তব্য করেছেন জেলা প্রশাসক।

এদিকে জেলা প্রশাসনের অন্যান্য কর্মসূচিগুলোর মধ্যে রয়েছে ২৫ মার্চ পর্যন্ত সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত বিভিন্ন সরকারি দপ্তরগুলোতে সেবা সপ্তাহ উদযাপন।

২৩ মার্চ সকালে সার্কিট হাউজে ভিক্ষুক পুনর্বাসন কমূসূচি পালন করবে জেলা প্রশাসন। ২৪ মার্চ সকালে এলাকাভিত্তিক হা ডু ডু, কাবাডি, লাঠি খেলা, ক্রিকেট, ফুটবলসহ বিভিন্ন জনপ্রিয় খেলার প্রতিযোগিতা আয়োজন করা হবে। একইদিন শিল্পকলা একাডেমিতে চিত্রাংকন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান হবে। এছাড়া ২৫ মার্চ পর্যন্ত বিভিন্ন যানবাহনে সরকারের উন্নয়ন ও এলডিসি উত্তরণ সংক্রান্ত স্টিকার লাগানো এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করে এলডিসি থেকে উত্তরণ সংক্রান্ত শিক্ষার্থীদের মাঝে তথ্য উপস্থাপন করার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.