লন্ডন থেকে প্রধান কার্যালয় সরিয়ে নিচ্ছে ইউনিলিভার

0

আন্তর্জাতিক ডেস্ক:: খাদ্য ও ভোক্তাপণ্য প্রতিষ্ঠান ইউনিলিভার লন্ডন থেকে নেদারল্যান্ডসে তাদের প্রধান কার্যালয় সরিয়ে নিচ্ছে। একক ভিত্তি তৈরি করে আরও সক্রিয় হতেই এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানানো হয়েছে। যুক্তরাজ্য সরকার যখন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যেতে ব্রেক্সিট ভোটের প্রস্তুতি নিচ্ছে ঠিক তখনই বিশ্বের বৃহত্তম বহুজাতিক এই ব্যবসায়ী প্রতিষ্ঠান লন্ডন থেকে তাদের প্রধান কার্যালয় সরিয়ে নেয়ার ঘোষণা দিল। খবর দ্য গার্ডিয়ান।

প্রায় এক শতাব্দীর কাছাকাছি সময় ধরে লন্ডন এবং রোটারডামভিত্তিক বহুজাতিক এই প্রতিষ্ঠানটির অনেক পণ্য রয়েছে। এর মধ্যে বেশ কিছু যথেষ্ট সুনাম অর্জন করেছে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো, পারসিল, ডাভ এবং মারমাইট।

ইউনিলিভারের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা গ্রেইমি পিটকেথলি জানিয়েছেন, লন্ডন থেকে প্রধান কার্যালয় সরিয়ে নেয়ার পেছনে ব্রেক্সিটের কোনো ভূমিকা নেই। এটা প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ সিদ্ধান্ত। প্রতিষ্ঠানের কর্মকর্তাদের নিয়ে একটি বোর্ড মিটিংয়ের পরই প্রধান কার্যালয় সরিয়ে নেয়ার ঘোষণা দেয়া হয়।

কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে যে, লন্ডন, আমস্টারডাম ও নিউইয়র্কের স্টক মার্কেটে তারা আগের মতই তালিকাভুক্ত থাকবে। যুক্তরাজ্যে ইউনিলিভারের ৭ হাজার ৩শ কর্মী এবং নেদারল্যান্ডসে রয়েছে ৩ হাজার ১শ কর্মী। প্রধান কার্যালয় সরানো হলেও এতে কোম্পানীর কোনো কর্মচারীর চাকরি হারানোর কোনো সম্ভাবনা নেই বলেও কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.