আজ থেকে শুরু বিদায়ের পালা

0

স্পোর্টস ডেস্ক:: কোনো টুর্নামেন্টে নকআউট পর্ব বলতে কী বোঝায়? সেটা বিশ্বকাপ হোক কিংবা অন্য যে কোনো টুর্নামেন্ট। দ্বিতীয় রাউন্ড, কোয়ার্টার ফাইনাল কিংবা সেমিফাইনালকেই তো সাধারণ বোঝানো হয় নকআউট পর্ব। বিশ্বকাপ ফুটবলে দ্বিতীয় রাউন্ড থেকেই শুরু নকআউট পর্ব। এটা তো খুব সহজ হিসাব। শুরুতে প্রশ্নই বা করার কী আছে?

কিন্তু যদি এভাবে বলা হয়, হারলেই বিদায়। এমনকি ড্র করলেও বিদায় নিশ্চিত হয়ে যাবে কারও কারও, তাহলে সে সব ম্যাচগুলো কে কী বলা হবে? নকআউট বলাই শ্রেয় নয়? কাগজে-কলমে হয়তো এটা নকআউট নয়। কিন্তু আক্ষরিক অর্থেই রাশিয়া বিশ্বকাপে আজ থেকেই শুরু হয়ে যাচ্ছে নকআউট পর্ব। বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ বৃত্তের ম্যাচ শুরু হচ্ছে আজ।

প্রথম দুই বৃত্তে দুটি করে ম্যাচ খেলে ফেলেছে বিশ্বকাপে অংশ নেয়া প্রতিটি দেশ। আজ থেকে শুরু হবে প্রতিটি দলের গ্রুপ পর্বের তৃতীয় এবং শেষ ম্যাচ। ইতোমধ্যেই কিন্তু বিদায় নিশ্চিত হয়ে গেছে অনেকগুলো দেশের। অনেকেই নিশ্চিত করে নিয়েছে দ্বিতীয় রাউন্ড। কারো ভাগ্য ঝুলে আছে শেষ ম্যাচের ওপর। সেই শেষ ম্যাচটির বৃত্ত শুরু হচ্ছে আজ থেকেই। এখানেই নিহিত রয়েছে নানা হিসাব-নিকাশ। কারও জয় অবশ্যম্ভাবী, কারো ড্র করলেও চলবে। কারও বিদায় হয়ে যাবে নিশ্চিত।

খাদের কিনারায় রয়েছে প্রায় সব ফেবারিট। একমাত্র ফ্রান্সছাড়া। ফরাসিরা প্রথম দুই ম্যাচ জিতে ইতোমধ্যেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে ফেলেছে। বাকি ফেবারিটদের মধ্যে স্পেন, আর্জেন্টিনা, ব্রাজিল এবং জার্মানি রয়েছে খাদের কিনারায়। শেষ মুহূর্তে হোঁচট খেলেই কেল্লাফতে। বিদায় নিশ্চিত হয়ে যাবে বিশ্বকাপের সম্ভাব্য যে কোনো ফেবারিটের।

আজ (সোমবার) অনুষ্ঠিত হতে যাচ্ছে মোট ৪টি ম্যাচ। ‘এ’ গ্রুপের দুটি এবং ‘বি’ গ্রুপের দুটি। ১৯৭৮ বিশ্বকাপের পর থেকে ফিফা নিয়ম করে, গ্রুপ পর্বের শেষ ম্যাচে এসে প্রতিটি গ্রুপের সবগুলো ম্যাচ এক সঙ্গে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়। যাতে করে কোনো ক্যালকুলেশনকে সামনে রেখে কোনো দল অবৈধ সুবিধা আদায় করতে না পারে।

সে কারণেই গ্রুপ পর্বের শেষে প্রতি গ্রুপের দুটি করে ম্যাচ অনুষ্ঠিত হয় দুটি ভিন্ন ভেন্যুতে একই সময়ে। সে হিসেবে আজ বাংলাদেশ সময় রাত ৮টায় ‘এ’ গ্রুপের দুই ম্যাচে মুখোমুখি হচ্ছে রাশিয়া-উরুগুয়ে এবং সৌদি আরব-মিসর। রাত ১২টায় মুখোমুখি হচ্ছে ‘বি’ গ্রুপের চার দল স্পেন-মরক্কো এবং পর্তুগাল-ইরান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.