ভোট সুষ্ঠু করতে মন্ত্রণালয়ের কাছে চিঠি ইসির

0

সিটিনিউজ ডেস্ক:: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে স্থানীয় সরকার পর্যায়ের সব নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। এরই অংশ হিসেবে রংপুর সিটি করপোরেশন নির্বাচন সামনে রেখে সকল মন্ত্রণালয় ও বিভাগকে বৃহস্পতিবার চিঠি দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। ইসির যুগ্মসচিব (চলতি দায়িত্ব) ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত চিঠিতে রংপুর সিটি নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সকলের সহযোগিতা চাওয়া হয়েছে।

সেই সঙ্গে নির্বাচনের তফসিল ঘোষণার তারিখ থেকে নির্বাচনের ফলাফল ঘোষণার পরে ১৫ দিন পর্যন্ত কোনো কর্মকর্তাকে বদলি না করার জন্য নিদের্শনাও দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, আগামী ২১ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশন নির্বাচন। আর নির্বাচন সংক্রান্ত কার্যাদি সুষ্ঠুভাবে পরিচালনা ও সম্পাদনের জন্য বিভিন্ন সরকারি দফতর, স্বায়ত্তশাসিত সংস্থা এবং বেসরকারি প্রতিষ্ঠানের কর্তকর্তা/কর্মচারীদের মধ্য থেকে প্রয়োজনীয় সংখ্যক প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগ দেওয়া হবে।

বিভিন্ন পর্যায়ের সরকারি এবং অনুমোদনপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরাও নির্বাচনের দায়িত্বে থাকবেন। আইনশৃঙ্খলা রক্ষার জন্য ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মোতায়েন করা হবে। এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠান/সংস্থার স্থাপনা/অঙ্গণ ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার হবে।

সংবিধানের ১২৬ অনুচ্ছেদ অনুসারে নির্বাচন কমিশনের দায়িত্ব পালনে সহায়তা করা সকল নির্বাহী কর্তৃপক্ষের কর্তব্য। এছাড়া নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে এ বিষয়ে সকল নির্দেশনা যথাযথভাবে পালন, নির্বাচনী আচরণবিধি ও অন্যান্য বিধিবিধান প্রতিপালন, সার্বিক সহায়তা প্রদান এবং সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠানের সম্ভাব্য সকল সহায়তায় ও নির্বাচনী কাজে দায়িত্বপ্রাপ্ত সকলকে প্রয়োজনীয় নিদের্শনা পালনে অনুরোধ করা হয় ওই চিঠিতে।

এছাড়া এই নির্বাচন মাঠ পর্যায়ে থেকে পর্যবেক্ষণ করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদাসহ চার নির্বাচন কমিশনার।

গতকাল বুধবার সিইসি সাংবাদিকদের জানান, আগামী ১৯ নভেম্বর আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠকের পর তিনি নিজে রংপুর সিটি করপোরেশন নির্বাচন এলাকা পর্যবেক্ষণে যাবেন। সেখানে তিনি প্রার্থী, ভোটার, স্থানীয় নেতা, প্রশাসনের সবার সঙ্গে কথা বলবেন।

গত ৫ নভেম্বর রংপুর সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেন সিইসি। তিনি বলেন, রংপুর সিটিতে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২২ নভেম্বর, আপিল দায়ের ২৫-২৬ নভেম্বর, আপিল নিষ্পত্তি ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৩ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ৪ ডিসেম্বর এবং ভোট হবে ২১ ডিসেম্বর।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.