‘অরবিস’ উড়ন্ত চক্ষু হাসপাতাল এখন চট্টগ্রামে

0

নিজস্ব প্রতিবেদক,সিটিনিউজ :: বিশ্বের একমাত্র ‘অরবিস ফ্লায়িং আই হসপিটাল’ এখন চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বেলা আড়াইটায় বিশেষায়িত বিমানটি অবতরণ করে।

রোববার (১৯ নভেম্বর) থেকে আগামী ৪ ডিসেম্বর পর্যন্ত এটি শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবস্থান করে জটিল চক্ষু রোগীদের বিনামূল্যে সেবা ও চিকিৎসকদের প্রশিক্ষণ দেবে।

সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আমন্ত্রণ এবং ন্যাশনাল আই কেয়ার  ও চট্টগ্রাম চক্ষু হাসপাতালের সার্বিক সহযোগিতায় হাসপাতালটি বাংলাদেশে এসেছে। এটি উড়ন্ত হাসপাতালটির দশম বারের মতো বাংলাদেশ ও চতুর্থবারের মতো চট্টগ্রাম সফর।

আজ শুক্রবার (১৭ নভেম্বর) পাহাড়তলীর জাকির হোসেন সড়কের ইমরান সেমিনার হলে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানানো হয়।

এবার অাটটি বিভাগে ৩১৫ জন চক্ষু বিশেষজ্ঞ, নার্স ও বায়োমেডিক্যাল টেকনেশিয়ানকে প্রশিক্ষণ দেবে অরবিস। এছাড়া পাহাড়তলী চক্ষু হাসপাতালের মাধ্যমে চিহ্নিত ২০০ জনের চক্ষু পরীক্ষা ও ১২০ জন রোগীর চোখের অস্ত্রোপচারের মাধ্যমে শিক্ষা দেওয়া হবে।

চট্টগ্রাম চক্ষু হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডাঃ রবিউল ইসলাম লিখিত বক্তব্যে এসব তথ্য দেন। তিনি এই আয়োজনে সকল মিডিয়াকে প্রচার-প্রচরণা দিয়ে দেশের অসহায়,দুস্থ গণমানুষ কে জটিল চক্ষু রোগীদের বিনামূল্যে সেবা নিতে উৎসাহিত করার আবেদন জানান। তিনি এই বার সহ ১০ম অরবিস ফ্লাইং আই হসপিটাল’র সহযোগিতাটুকু সর্বাত্মক গ্রহণে অনুরোধ করেন।

অরবিস ইন্টারন্যাশনালের আত্মপ্রকাশের তিন বছরের মধ্যে ১৯৮৫ সালে প্রথম বাংলাদেশে আসে। সর্বশেষ এটি এসেছিল ২০০৯ সালে। ১৯৮২ সাল থেকে অরবিস ২৩ মিলিয়ন মানুষকে চক্ষুসেবা দিয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.