“এক মা তবে নিঃসন্তান” বইয়ের মোড়ক উন্মোচন

0

নিজস্ব সংবাদদাতা,সিটিনিউজ : প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য আন্তর্জাতিক সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, সৈয়দ বাহাউদ্দিন “এক মা তবে নিঃসন্তান” উপন্যাসে আরমানের যে চরিত্রটি তুলে এনেছেন, তা নিঃসন্দেহে একটি প্রশংসার দাবী রাখে। একজন মা তার কোন সন্তান নেই। তিনি বার্মার এক নারীকে এ গল্প। কিন্তু তার এতো ভালোবাসা মানুষ পেয়েছে, সে যে নিঃসন্তান সেটি উপলব্ধি করার সময়টুকু পায়নি। তাকে কিভাবে মানুষ ভালোবাসা দিয়েছে।

এ বইটিতে লেখক মূল চরিত্রে আরমানকে উপস্থাপন করা হয়েছে অত্যন্ত যত্ম, চেষ্টা, মমতা ও আন্তরিকতায়। আরমানের চরিত্রে ধৈর্য্য, সেবা, চারিত্রিক মাধুর্যে সমাজের প্রতি মমত্ববোধে ব্যবহার, নমনীয়তায়, পারিবারিক দায়িত্বে, মাতৃত্বে এক অফুরন্ত ভান্ডারে, সমৃদ্ধ পাশের বাড়ীর মেয়ে মালাকিন উর্পে মালে হয়ে উঠেছিল উপন্যাসের মূল চরিত্রে। লেখক নিঃসন্তান মালে চরিত্রকে এ পুরুষ শাসিত সমাজে স্বযতেœ অনুপম করে গড়ে তুলেছেন। তাই তিনি সমাজের অসংখ্য সন্তানের মা। ২/১ টি সন্তানের পারিবারিক পরিচয় নিশ্চিত করে। নিঃস্বার্থ মাতৃসেবা দান করে সামাজিক মাতৃত্ব। লেখক বইটিতে এটা ঘটার চেষ্টা করেছেন।

শনিবার(২৬ আগস্ট) সন্ধ্যায় চট্টগ্রাম প্রেসক্লাব মিলনায়তনে “এক মা তবে নিঃসন্তান” বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান বইয়ের লেখক সৈয়দ বাহাউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। বইয়ের মোড়ক উন্মোচন করেন এবং প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. অনুপম সেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বইয়ের সমালোচক বিজিসি ট্রাস্টের ডিন প্রফেসর রনজিত কুমার দে, গাছবাড়ীয়া সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সৈয়দ আবু ছাদেক মো. মুছা, ইউসিবিএল’র ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মুক্তিযোদ্ধা এম এ জব্বার চৌধুরী, অধ্যক্ষ আবুল মনছুর মো. হাবিব, এড. জসিম উদ্দিন সিকদার, প্রাক্তন চেয়ারম্যান হারুনুর রশিদ, আজিজ গ্রুপের এমডি রফিকুল ইসলাম চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন প্রভাষক এস এম শহিদুল্লাহ। আলোচনা শেষে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ বইটির মোড়ক উন্মোচন করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.