গফুর হালী আঞ্চলিক ও মাইজভান্ডারী গানের ক্ষনজন্মা সুরস্রষ্টা

0

সুজিত দত্ত, পটিয়া প্রতিনিধি:: চট্টগ্রামের পটিয়ায় প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির উদ্যোগে চট্টগ্রামের আঞ্চলিক, মাইজভান্ডারী, মরমি গানের কিংবদন্তী শিল্পী আবদুল গফুর হালীর স্মরণানুষ্ঠান গতকাল সন্ধ্যায় পটিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে প্রফেসর এবিএম আবু নোমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। তিনি বলেন, আবদুল গফুর হালী আঞ্চলিক, মাইজভান্ডারী ও মরমি সংগীত স্রষ্টা। প্রাতিষ্ঠানিক শিক্ষায় তিনি শিক্ষিত না হলেও প্রকৃত স্ব-শিক্ষিত ছিলেন। তাই তিনি যে সব সংগীতকে বাণী রুপ দিয়ে তাতে সুরারোপ করেছেন তার অনেকগুলো মানবচিত্তকে গভীরভাবে আপ্লুত করেছে।

এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো: আবুল কাশেম, বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক মনোজ সেন গুপ্ত, পটিয়া পৌরসভা মেয়র অধ্যাপক হারুনুর রশীদ, বাংলাদেশ শিল্পকলা একাডেমির রিসার্চ ফেলো ড. সেলিম জাহাঙ্গীর, ইতিহাসের খসড়া সম্পাদক মুহাম্মদ শামসুল হক ও একাডেমির নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবি। নানামুখী অবদানের জন্য পিএইচপি ফ্যামিলির ব্যবস্থাপনা পরিচালক আনোয়ারুল হক চৌধুরী, সংগীত শিল্পী কল্যাণী ঘোষ, সাংবাদিক ও লোকসংগীত গবেষক নাসির উদ্দিন হায়দারকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

অতিথিরা আবদুল গফুর হালী’র স্মরণানুষ্ঠন উপলক্ষ্যে প্রকাশিত “আমাদের গফুর হালী স্মরণিকার মোড়ক উন্মোচন করেন। অনুষ্টানে প্রখ্যাত নির্মাতা শৈবাল চৌধুরী নির্মিত আবদুল গফুর হালী ডকুমেন্টারী প্রদর্শনী “মেঠো পথের গান” প্রামান্যচিত্র দেখানো হয়। পরে সংগীত সন্ধ্যা গফুর হালীর গান পরিবেশন করেন কল্যাণী ঘোষ, শিমুল শীল, সনজীত আচার্য্য. ফেরদৌস হালী, নয়ন শীল, মাহফুজুর রহমান জাবেদ ও  প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির সদস্যরা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.