চন্দনাইশে মাদ্রাসার পরীক্ষার্থীরা বিপাকে : কর্তৃপক্ষের দায়িত্বহীনতায় ভুল প্রশ্ন

0

গোলাম সরওয়ার :  চন্দনাইশে মাদ্রাসা শিক্ষা বোর্ডের আওতাধীন উপজেলার দাখিল পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের পরীক্ষায় পাস করা অনিশ্চিত হয়ে পড়েছে বলে অভিযোগ উঠেছে। মাদ্রাসা কর্তৃপক্ষের ভুলের কারণে মাদ্রাসার প্রায় শতাধিক দাখিল পরীক্ষার্থী একটি বিষয়ের পরীক্ষা নিয়ে চরম বিপাকে পড়েছে। ওই বিষয়ে তারা ফেল করতে পারে। গত দুই বছর ধরে তারা যে বিষয়টি পড়ে এসেছে, চলতি মাসের বৃহস্পতিবার অনুষ্ঠিত পরীক্ষায় সে বিষয়েই তাদের অংশ নেয়ার কথা ছিল। আর বিষয়টি হচ্ছে ‘বাংলাদেশ ও বিশ্ব পরিচয় কিন্তু এর বদলে তাদের শারীরিক শিক্ষা বিষয়ে পরীক্ষা দিতে হয়েছে। অভিযোগ রয়েছে, উপজেলার বরকল ছালামতিয়া সুন্নিয়া সিনিয়র মাদ্রাসা, হাছনদন্ডী এম রহমান সিনিয়র মাদ্রাসা ও জাফরাবাদ ফাজিল মাদ্রাসা কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছিল শারীরিক শিক্ষার ঐ পরীক্ষা । সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে,অধিকাংশ মাদ্রাসার ক্ষেত্রেই ঘটেছে বিষয় পরিবর্তনের ঘটনা। কর্তৃপক্ষ বিষয়টি ধামাচাপা দেওয়ার জন্য চাইলে তা সম্ভব হয়নি । বিষয়টি নিয়ে মাদ্রাসা অভিভাবকদের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে ।

ওই সব শিক্ষার্থীরা নবম ও দশম শ্রেণি পর্যন্ত্য (সমাজবিজ্ঞান) বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয় নিয়ে লেখাপড়া করে আসছিল। তারা ফরমও পূরণ করছে ওই বিষয়ের ওপর। কিন্তু পরীক্ষার হলে তাদের হাতে প্রশ্নপত্র দেয়া হয় শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুুলা বিষয়ে। প্রশ্নপত্র হাতে পেয়ে শিক্ষার্থীরা পরীক্ষা হলেই কান্নাকাটি শুরু করে। এ সময় তারা মৌখিকভাবে অভিযোগ করলেও কোনো কাজ হয়নি। ফলে শেষ পর্যন্ত তাদের শারীরিক শিক্ষা বিষয়েই পরীক্ষায় অংশ নিতে হয়েছে।

এ অবস্থায় আবশ্যিক এ বিষয়ে ভালো ফলাফল তো দূরের কথা, পাস করা নিয়েই চিন্তিত হয়ে পড়েছে পরীক্ষার্থীরা। পরীক্ষায় অংশ নেয়া অনেক পরীক্ষার্থী জানান, এ বিষয়ে তাদের পাশ হওয়ার সম্ভবনা কম। অভিভাবকরা অভিযোগ করেন,মাদ্রাসা সংশ্লিষ্টদের এক দিকে যেমন রয়েছে অদক্ষতা, অন্য দিকে রয়েছে কর্তৃপক্ষের দায়িত্বহীনতা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.