দক্ষ কর্মীরা যে কারণে চাকরি ছেড়ে চলে যান

0

লাইফস্টাইল,সিটিনিউজ :: প্রতিযোগীতার এই যুগে একটি ভালো চাকরি পাওয়া বেশ কঠিন। একজন চাকরিপ্রার্থীর জন্য ভালো চাকরি পাওয়া যেমন কঠিন তেমনি প্রতিষ্ঠানের জন্য একজন দক্ষ কর্মী পাওয়া আরো বেশি কঠিন। প্রতিষ্ঠানের কিছু ভুলের জন্য দক্ষ কর্মীরা প্রতিষ্ঠানে ছেড়ে চলে যান।

অনেক প্রতিষ্ঠান মনে করেন শুধুমাত্র অর্থের জন্য কর্মীরা চাকরি ত্যাগ করেন। বস্তুত অর্থ ছাড়াও আরো কিছু কারণেও একজন দক্ষ কর্মী প্রতিষ্ঠান ত্যাগ করতে পারেন। তার মধ্যে অন্যতম কিছু কারণ নিম্নে আলোচনা করা হল।

⊗ অসম্মানিত এবং তুচ্ছ হিসেবে পরিগণিত

আপনি যদি কর্মীদের মানুষের পরিবর্তে আসবাবপত্র হিসেবে গণ্য করেন, তবে তা কর্মীর জন্য অসম্মানজনক। অনেক সময় প্রতিষ্ঠান লাভ লোকসানের হিসাব নিকাশ করতে করতে ভুল যায় কর্মীরাও মানুষ। তাদেরকে আসবাবপত্রের মতো ব্যবহার করা হয়। কম বেতন দেওয়া, অসম্মান, কাজের অবমূল্যায়ন, অদক্ষ ব্যক্তির উন্নতি ইত্যাদি কর্মীদের প্রতিনিয়ত তুচ্ছ করে তোলে।

⊗ কর্মজীবনে উন্নতির অভাব

কোনো মানুষই একই কাজ প্রতিদিন করতে চান না।  সবাই চায় নতুন কিছু শিখতে, নতুন কিছু করতে। কর্মক্ষেত্রে উন্নতি কর্মীদের অন্যতম একটি চাহিদা। কর্মীরা আশা করেন তাদের প্রশিক্ষণের মাধ্যমে কাজে আরো  দক্ষ করে তোলা হবে। কর্মীরা চান নিজেদের ক্যারিয়ারে উন্নতি। প্রত্যেক কর্মী আশা করেন প্রতিষ্ঠানে পদোন্নতির একটি সুনির্দিষ্ট নীতিমালা অনুসরণ করা হবে।  সে অনুযায়ী কর্মীদের কাজে উন্নতি ঘটবে। কর্মক্ষেত্রে কাজের উন্নতি তাদের কাজে উৎসাহিত করে।    

⊗ অসমতা

অসমতা কেউ পছন্দ করেন না। স্বজনপ্রীতি, বর্ণবাদী, বৈষম্যমূলক পরিবেশে কোনো দক্ষ কর্মী চাকরি করতে চান না। শুধুমাত্র অসমতার কারণে অনেক দক্ষ কর্মী এক বছরের মধ্যে চাকরি ছেড়ে দেন। সময় পরিবর্তন হয়েছে। বর্তমান সময়ে দক্ষ কর্মীদের চাহিদা অনেক। তাই  খুব বেশি সময় দক্ষ কর্মীরা বেকার থাকেন না।

⊗ স্বীকৃতি বা পুরষ্কারের অভাব 

কাজের স্বীকৃতি সব কর্মীরা আশা করেন। কাজের পুরষ্কারের জন্য  খুব বেশি কিছু করার প্রয়োজন তা কিন্তু নয়। একটি ছোট ধন্যবাদ কিংবা কাজের প্রশংসা হতে পারে কর্মীদের কাজের পুরষ্কার। ছোট এই কাজটুকু কর্মীদের কাজের দক্ষতা বাড়িয়ে দেবে বহুগুণ।  কাজের স্বীকৃতি অভাব কর্মীদের মধ্যে অসন্তুষ্টি সৃষ্টি করে,তারা নিজেকে  অকেজো, অপর্দাথ মনে করেন। তারা মনে করেন প্রতিষ্ঠানে তাদের কোনো প্রয়োজন নেই। চাকরি  ছেড়ে দেওয়ার জন্য এই কারণটি যথেষ্ট।

⊗ নতুন কিছুতে নিরুৎসাহিত করা 

উদ্ভাবন এবং আইডিয়া যেকোনো প্রতিষ্ঠানের হৃদস্পন্দন।  প্রত্যেক মানুষ নতুন কিছু করতে চান। কিছু কিছু প্রতিষ্ঠান রয়েছে যারা পরিবর্তনকে ভয় পায়। নতুন কিছু সহজে মেনে নিতে পারেন না। এইসকল প্রতিষ্ঠানের কর্মীরা একই কাজ করতে করতে  আগ্রহ হারিয়ে একসময় প্রতিষ্ঠান ত্যাগ করার সিদ্ধান্ত গ্রহণ করেন।

⊗ অযোগ্য মানুষের পদোন্নতি

কিছু প্রতিষ্ঠান আছে যারা ভুল বা অযোগ্য মানুষকে পদন্নোতি দিয়ে থাকেন। শুধুমাত্র সুসম্পর্কের কারণে অনেক প্রতিষ্ঠান কর্মী নিয়োগ এবং পদোন্নতি দেন।  যেসকল প্রতিষ্ঠানে যোগ্যতা বা কাজের মূল্য নেই সেসকল প্রতিষ্ঠানে দক্ষ কর্মীরা থাকতে চান না।

⊗ স্বৈরাচারী নেতৃত্ব

যেসকল প্রতিষ্ঠানে স্বৈরাচারী নেতৃত্ব বিদ্যমান সেখানে কর্মীরা নিরাপত্তাহীনতায় ভুগেন। কর্মীদের মতামত গুরুত্ব প্রত্যেক প্রতিষ্ঠানের দেওয়া উচিত। “বস ইজ অলওয়েজ রাইট” এই ধরনের নেতাদের কর্মীরা পছন্দ করেন না। এই ধরনের প্রতিষ্ঠানে দক্ষ কর্মীরা খুব বেশিদিন থাকেন না।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.