দেশের অর্থনীতিতে জাহাজ শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে: অর্থমন্ত্রী

0

নিজস্ব প্রতিবেদক::জাহাজ নির্মাণ শিল্প বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোববার (১৩ আগস্ট) কেনিয়ার জন্য ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড নির্মিত অফসোর পেট্রোল ভেসেল দরিয়ার ইয়ার্ড হস্তান্তর উপলক্ষে
এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, এ শিল্প এখন বাংলাদেশের গুরুত্বপূর্ণ সেক্টর হয়ে দাঁড়িয়েছে। এ শিল্পের উন্নয়নে বন্ডেট বিভিন্ন সুবিধা দেওয়া হয়েছে।

কর্ণফুলী নদীতে অবস্থানরত জাহাজটিতে উপস্থিত হয়ে হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন শেষে সেটি পরিদর্শন করেন তিনি। ওয়েস্টার্ন ক্রুজে করে কর্ণফুলী নদীর তীরে অবস্থিত শিপইয়ার্ডও পরিদর্শন করেন মন্ত্রী। পরে ফেরার পথে ওয়েস্টার্ন ক্রুজেই জাহাজ হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মো.সাখাওয়াত হোসেন বলেন, ওয়েস্টার্ন মেরিন কম সময়ে বিশ্ব বাজারে সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে। বিগত ৫ বছরে বাংলাদেশের জাহাজ নির্মাণ শিল্প মোট ৪০টি জাহাজ রফতানির মাধ্যমে ১৫০ মিলিয়ন ডলার রেমিটেন্স আয় করেছে। এর মধ্যে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড এককভাবে ২৫টি জাহাজ রফতানি করে।

ছবি:মোহম্মদ হানিফ

অনুষ্ঠানে জানানো হয়, নির্মিত দরিয়া জাহাজটি ৫৪ দশমিক ৭০ মিটার দীর্ঘ এক ধরনের রকেট জাহাজ। এটি ঘণ্টায় ৩৫ নটিকেল মাইল বেগে ছুটতে পারবে। জাহজাটি পূর্ব আফ্রিকার ভারত মহাসাগরে চলাচল করবে।

জাহাজটি ডেনিশ ক্রেতা জেজিএইচ মেরিনের জন্য নির্মাণ করা হয়েছে। এটি ব্যবহার করবে কেনিয়ার মৎস্য, প্রাণীসম্পদ ও কৃষি মন্ত্রণালয়ের ব্লু ইকোনমি উইং। ২০১২ সালে জাহাজটি নির্মাণে জেজিএইচ মেরিন এ/এস এবং কেনিয়ার মৎস্য, প্রাণীসম্পদ ও কৃষি মন্ত্রণালয়ের ব্লু ইকোনমি উইং এর সঙ্গে চুক্তি হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.