বন্দরের জায়গায় স্থাপনা থাকায় চাকতাই খালে নাব্যতার সৃষ্টি হচ্ছে- নুরুল আমিন (শান্তি)

0

বিশেষ প্রতিবেধক: জাতির জনক বঙ্গবন্ধুর ডাকে প্রাণপন লড়াইয়ের মাঝে জড়িয়ে আছে অনেক অশ্রু, অনেক রক্ত, অনেক ত্যাগ। ভৌগোলিক স্বাধীনতা লাভের পর এদেশের সামাজিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক মুক্তি লক্ষে জাতির জনকের দেখনো পথ অনুসরণ করেই এগিয়ে চলছে বাংলাদেশ। জননেত্রি শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন অগ্রগতিতে দূর্বার বাংলাদেশ এখন বিশ্বের মানচিত্রে গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে।

চট্টগ্রামের অভিবাবক প্রবীন রাজনীতিবিদ, বীরমুক্তিযোদ্ধা, সাবেক মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব এ.বি.এম মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বে চট্টগ্রামে আওয়ামীলীগ ঐক্যবদ্ধ এবং সুসংগঠিত। এ কথা গুলো বলেছেন মহানগর আওয়ামীলীগের সদস্য ও ৩৫ ওয়ার্ড বক্সিরহাট আওয়ামীলীগের সভাপতি নুরুল আমিন (শান্তি), একান্ত সাক্ষাৎকারে তিনি বলেন, সদরঘাট হতে নতুনব্রীজ পর্য্যন্ত বন্দরের জায়গায় ফিশারীঘাটসহ স্থাপনা থাকায় চাকতাই খালে নাব্যতার সৃষ্টি হচ্ছে। এতে জোয়ারের পানি লোকালয়ে ও ব্যবসা কেন্দ্রে প্রবেশ করছে। এছাড়া কর্ণফুলী নদী থেকে অবৈধভাবে বালি উত্তোলনের ফলে খাল ভরাট এবং অবৈধভাবে গড়ে উঠা ঘরে অসামাজিক কাজ সহ মাদক ব্যবসা জমজমাট হওয়াতে পরিবেশ বিঘ্নিত হচ্ছে। যুবক ও তরুনরা বিপদগামী হচ্ছে। সমাজে মাদক, সন্ত্রাস ও অপসাংস্কৃতি বন্ধে সকলকে সচেতন হতে হবে। রাজনীতি মানুষের জন্য। সমাজসেবা হোক, রাজনীতি হোক কোন কিছুই জনবান্ধাব ছাড়া সম্ভাব নয়। ভোগে নয়, ত্যাগে বিশ্বাস করি বলে রাজনীতি করছি।

বিশিষ্ট রাজনীতিবিদ, সমাজসেব, দানবীর, সংগঠক ও নগর আওয়ামীলীগের সদস্য ও বক্সিরহাট ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব নুরুল আমিন (শান্তি), বলেন, জ্ঞান অর্জন ও পরিবেশ রক্ষায় নতুন প্রজন্মকে সচেতন করতে হবে। কারণ তারাই আমাদের ভবিষৎ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিকল্পিতভাবে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

তার কর্মপিরকল্পনার সাথে নতুন প্রজন্মকে সম্পৃক্ত করা একটি নৈতিক কর্তব্যবোধ। নুরুল আমিন (শান্তি), বলেন, শোষণ আর বঞ্চনার শিকল ছিড়ে মানুষে সাম্য আর সম্প্রীতি প্রতিষ্ঠার প্রত্যয় থেকে বিশ্বের বুকে যে দেশটির জন্ম হয়েছিল, সেটি আজ হাঁটছে উন্নয়নের মহাসড়কে। তিনি বলেন, আপনি জানেন, কর্ণফুলীর দুইপাড়ে গড়ে উঠা শতাধিক কল-কারখানা এবং মহানগরীর ময়লা-আর্বজনা দূষণের মাত্রা বাড়িয়ে দিয়েছে। বর্তমানে এ নদী আবর্জনার জামাড় হয়েছে। প্রভাবশালী মহল অবৈধ ঘরবাড়ী তৈরী করে নদীর স্বাভাবিক পানি চলাচল বন্ধ করে দিলেও কোন কর্তৃপক্ষ দেখেও যেন না দেখার ভান করছেন। এটা দুঃখজনক। তিনি বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে প্রত্যেক এলাকায় মুক্তিযুদ্ধের চেতনায় গণপ্রতিরোধ গড়ে তুলতে হবে।

মেধাবী ছাত্ররা যেন জঙ্গিবাদের না জয়ায় সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে। মেধা বিকাশে প্রত্যেক ছাত্র/ছাত্রীকে বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ড ও খেলাধুলার প্রতি আগ্রহ সৃষ্টি করতে হবে। তাহলে তরুণ প্রজন্ম আর জঙ্গিবাদে জড়াবে না। ডিজিটাল বাংলাদেশ গঠনে শিক্ষার বিকল্প নেই। তরুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জেনে সামনে এগিয়ে যেতে হবে।তাহলে দেশের অর্থনীতি ও সার্বিক উন্নয়ন জোরালো হওয়ায় পাশাপাশি সন্ত্রাস, জঙ্গিবাদ, ও দুর্নীতিমুক্ত বাংলাদেশ গঠন করা যাবে। আওয়ামীলীগ নেতা নুরুল আমিন (শান্তি), বলেন, সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রীকে বহনকারী ভিভিআইপি বিমানটির নিরাপত্তা ব্যবস্থায় ছিল চরম গাফলতি। এসুযোগকে কাজে লাগিয়ে নাশকতার চেষ্টা করে আমাদের জননেত্রিকে আকাশে যারা হত্যার চেষ্টা করেছিল তাদের আইনের আনা হোক।

তাদের মুখোশ উন্মোচন করে কঠোর শাস্তি প্রদানে বিমান মন্ত্রীকে অনুরোধ জানাব। আল্লাহর দরবারে হাজার শোকরানা তিনি আমাদের নেত্রির জীবন রক্ষা করেছেন। গণতান্ত্রিক হত্যা, সরকারকে বেকায়দায় ফেলাতে এখনও যে চক্রান্ত চলছে। এটা তারই প্রমান। এসব কুলঙ্গাদের শুধু চাকুরীচ্যুত নয়, আইনগত ব্যবস্থা নেওয়া হোক।

আলহাজ্ব নুরুল আমিন (শান্তি) – সদস্য চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.