বসন্তের পয়লা ফাল্গুন ঋতুরাজের আগমন

0

জেসমিন আকতার :  বসন্তের আজ পয়লা ফাল্গুন। ঋতুরাজের আগমন হয় এই দিনে । গাছে গাছে ফুটেছে বসন্তের ফুল। কুয়াশার আঁচল সরিয়ে ঋতুরাজ সোনালি রোদে ভরে দিচ্ছে আকাশ। প্রাণের উষ্ণতা সঞ্চার করছে শীতে মৃতপ্রায় প্রকৃতিতে। ষড়ঋতুর দেশে আবহমান বাংলার প্রকৃতিতেই মূলত বসন্ত জানান দেয় তার আগমনী বার্তায়।
কিন্তু বাংলায় দিন-ক্ষণ আমরা কয়জনেই বা খেয়াল রাখি? তো চলুন ক্যালেন্ডার ছাড়াই কীভাবে জানা যায় বসন্ত এসে গেছে তার কিছু আলামত –

আপনার পাশের বাসার মেয়েটিকে কখনোই ওয়েস্টার্ন ড্রেস পড়া বাদে দেখেননি, অথচ আজ সে শাড়ি পরে ঘুরতে যাচ্ছে। তাহলে বুঝে নিন আজ বসন্তের প্রথম দিন।

চোখে সরিষা ফুল না দেখলেও চারিদিকে শুধু হলুদ আর বাসন্তী রঙের পোশাক পরা মানুষ দেখতে পাচ্ছেন? অতএব চোখ না কচলেই বুঝে নিন আজ পয়লা ফাল্গুন।

ফুল ছেঁড়া নিষেধ হোক আর যাই হোক রমণীদের হাতে এবং মাথায় ফুল গোঁজা দেখলে ধরে নিতে পারেন এটা বসন্তের শুরু।

পাবলিকের গায়ে অঙ্কিত বিভিন্ন আলপনা দেখেও বুঝে নেওয়া যায় যে বসন্ত এসে গেছে।

কোকিল ডাকুক আর না-ই ডাকুক বিভিন্ন জায়গায় কাককণ্ঠী শিল্পীদের কনসার্ট করতে দেখলেও কিন্তু বোঝা যায় বসন্ত আপনাকে স্বাগত জানাতে চলে এসেছে।

জোড়ায় জোড়ায় ছেলেমেয়ে বসে থাকতে দেখে মনে হচ্ছে আজ ভ্যালেন্টাইন্স ডে’র ট্রায়াল চলছে! কনফিউজড হওয়ার কিছু নেই। কারণ ওইটা ভালেন্টাইন্সের ট্রায়াল নয়, বসন্তবরণেরই আলামত!

‘বসন্ত কবিতা পাঠ উৎসব’ কিংবা ‘বসন্তের গান’ টাইপের অনুষ্ঠান আয়োজন দেখেও সহজে বুঝে নেওয়া যায় বসন্ত আপনার দরজায় কড়া নেড়ে অপেক্ষা করছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.