বাঁশখালীর সাগর উপকূলে সোনার ফলন

0

কল্যাণ বড়ুয়া মুক্তা, বাঁশখালী::বাঁশখালীর সাগর উপকূলে এবারে সবজির বাম্পার ফলন হয়েছে।বিশেষ করে মিষ্টি লাউ, শশা, টমেটো, বেগুন, ফুলকপি, বাঁধাকপি, বাংলা লাউ, আলু, ঢেড়শসহ বিভিন্ন প্রজাতির সুস্বাদু সবজিতে ভরে গেছে বাঁশখালীর সাগর উপকূলেল বাহারছড়া উপকূলীয় এলাকা।

বিগত বেশ কিছুদিন আগে শশার আশানুরূপ ফলন হওয়ায় চাষীরা বিগত বছরের চেয়ে এবার বেশি করে তাদের স্বার্থ সংরক্ষণ হয়েছে বলে জানান।

বাঁশখালীর সাগর উপকূলের মিষ্টি লাউ এবং বাংলা লাউ উৎপাদনকারী চাষী ইব্রাহিম চৌধুরী বলেন, আমার ক্ষেতে যে পরিমাণ বাংলা লাউ এবং মিষ্টি লাউ উৎপাদন হয়েছে তাতে আমি ১৮-২০ হাজার টাকা ইতিমধ্যে বিক্রি করেছি। আরো বেশ মজুদ রয়েছে। প্রাকৃতিক অবস্থা ভাল থাকা এবং মাটির যথাযথ উর্বরতার কারণে এখানে নানা ধরনের সবজির ভাল আবাদ হয়।

টমেটো ব্যবসায়ী পাকিজা বেগম বলেন, শখের বশে কয় শতক জমিতে টমেটো চাষ করে প্রচুর পরিমাণ বিক্রি করেছি এবং এখনো পর্যন্ত ক্ষেতে প্রচুর টমেটো রয়েছে। সাগর উপকূলের এই টমেটো গুলো একদিকে বড় অপরদিকে কোন ধরনের রাসায়নিক সার মিশ্রিত ছাড়া হওয়ায় বেশ সুস্বাদু হয়।

এছাড়া বাঁশখালীর বাহারছড়া উপকূলীয় এলাকায় উত্তর রতœপুর, দক্ষিণ রতœপুর ও পশ্চিম বাহারছড়ার সাগর উপকূলে অধিকাংশ মাঠ জুড়ে নানা ধরনের সবজি ক্ষেত। যাতে চাষীরা ব্যস্ত সময় পার করছে। উপকূলে সোনার ফলন ফলায় চাষীরা তাদের জীবন যাত্রার মার অনেকটা আগের চেয়ে উন্নত থেকে উন্নতর হয়েছে বলে স্থানীয়রা জানান

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.