বিএনপি পারলে আ.লীগ কেন পারবে না: মওদুদ

0

সিটিনিউজ ডেস্ক :: “বিএনপি যদি সংবিধান সংশোধন করে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিতে পারে তাহলে আওয়ামী লীগ কেন আজ সংবিধান সংশোধন করে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন দিতে পারবে না”-বলেন মওদুদ।

নির্দলীয় তত্তাবধায়ক সরকার ইস্যুতে শেখ হাসিনাকে বেগম খালেদার মতো দৃষ্টান্ত দেখানোর পরামর্শ দিয়েছেন বিএনপি নেতারা।

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ ও আমির খসরু মাহমুদ চৌধুরী আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু করতে হলে এমন দৃষ্টান্ত স্থাপন করা প্রয়োজন বলে মনে করেন।

শুক্রবার (১৭ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে ‘বর্তমান রাজনৈতিক মহা সংকট উত্তরণে মাওলানা ভাসানীর আদর্শ অনুসরণের বিকল্প নেই” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে  ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন,  তত্ত্বাবধায়ক সরকার নিয়ে বেগম খালেদা জিয়া যে দৃষ্টান্ত দেখিয়েছেন শেখ হাসিনা সেরকম দৃষ্টান্ত দেখালে দেশে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব। বেগম খালেদা জিয়া অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য সংবিধান পরিবর্তন করে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার প্রবর্তন করেন। শেখ হাসিনাকেও তা করতে হবে।

তিনি বলেন, খালেদা জিয়া পারলে আপনি কেন পারবেন না? খালেদা জিয়া যে দৃষ্টান্ত দেখিয়েছেন শেখ হাসিনা তা দেখাতে পারলে দেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব। দলীয় সরকারের অধীনে কোন সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। কারণ আমরা এক দল অপর দলকে বিশ্বাস করতে পারি না। আর আওয়ামী লীগ মুখে বলে এক কথা, কাজ করে অন্যটি। তাদের কোন বিশ্বাস নেই। একারণে একটি নির্দলীয় নিরপেক। সরকার দরকার।

 

দেশের রাজনীতিবিদদের এখন কোনো আদর্শ নেই দাবি করে বিএনপি নেতা বলেন, ‘রাজনীতিতে বিশ্বাস নেই। সরকার বিশ্বাস করে না বিরোধী রাজনৈতিক দলগুলোকে আর বিরোধী রাজনৈতিক দলগুলো বিশ্বাস করে না সরকারকে। তাই একে অপরের প্রতি সেই বিশ্বাস ও আস্থা অর্জন করতে হবে। রাজনৈতিক মূল্যবোধ ফিরিয়ে আনতে হবে। অন্যথায় যে যত কথাই বলুক না কেন, শেখ হাসিনা নির্বাচনকালীন শুধুমাত্র নামে প্রধানমন্ত্রী থাকবেন তাও চলবে না।’

আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি অংশ নেবে ইঙ্গিত করে মওদুদ বলেন, ‘সিটি নির্বাচন ও জাতীয় নির্বাচন এক নয়। আমরা গণতন্ত্রের স্বার্থে সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণ করে থাকি। সেই নির্বাচনে বিজয়ী হই। তারপরও দেখা যায় সরকার ও তার রাজনৈতিক দলগুলো নানাভাবে আমাদের নির্বাচিত জনপ্রতিনিধিদের মিথ্যা মামলা দিয়ে বরখাস্ত করে রাখে, দায়িত্ব পালন করতে দেয় না।’

মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর স্মৃতিচারণ করে তিনি বলেন, ‘মজলুম ভাসানী ক্ষমতার জন্য রাজনীতি করেননি, তিনি রাজনীতি করেছেন নির্যাতিত মানুষের অধিকার প্রতিষ্ঠায়। তিনি আন্দোলন করেছেন যে সরকার সাধারণ মানুষের ওপর অত্যাচার-নির্যাতন করেছে তার বিরুদ্ধে।’

ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) চেয়ারম্যান অ্যাডভোকেট আজহারুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য দেন- বিএনপি নেতা জহির উদ্দিন স্বপন, জাতীয় পার্টি(কাজী জাফর) প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিংকন, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক  সাঈদ আহমেদ, কৃষকদল নেতা শাহজাহান মিয়া সম্রাট প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.