বোয়ালখালীতে খাল ভরাট করে মার্কেট নির্মাণ: কৃষি চাষাবাদ বন্ধ

0

বোয়ালখালী প্রতিনিধি: বোয়ালখালীতে খাল ভরাট করে মার্কেট নির্মাণের বিরুদ্ধে উপজেলা নির্বাহী অফিসারের কাছে দুইশত এক চল্লিশ জনের স্বাক্ষরিত লিখিত অভিযোগ দিয়েছেন এলাকাবাসী।

রবিবার (১২ ফেব্রুয়ারী) বিকেল ৩টার দিকে বোয়ালখালী পৌর সদরের ৯নং ওয়ার্ডের চান্দারপাড়ার এলাকাবাসী উপজেলা নির্বাহী অফিসারকে এ অভিযোগ দেন।

এলাকাবাসী জানান, উপজেলার আরাকান সড়কের পশ্চিম পাশে পেতন আউলিয়ার মাজার এলাকায় রায়খালি খাল ভরাট করে মার্কেট নির্মাণ করছেন মৃত হাজী এনামুল হকের ছেলে জাফর আহম্মদ, জসিম, পারভেজ ও বাবর। গত প্রায় ৪দিন ধরে খাল ভরাট করা শুরু করে তারা। ইতোমধ্যে খালের প্রায় শতাধিক ফুট ভরাট করে ফেলা হয়েছে।

খাল ভরাটের ফলে বর্ষা মৌসুমে ও পূর্ণিমার সময় জোয়ারের পানিতে জলাবদ্ধতার শিকার হতে আশঙ্কায় এ অভিযোগ দিয়েছেন বলে জানান এলাকাবাসী। এছাড়া আশপাশের প্রায় শত একর কৃষি জমির আবাদ বন্ধ হয়ে যাওয়াসহ বসতবাড়ী পানিতে তলিয়ে যাবে বলে জানান তারা।

এ বিষয়ে অভিযুক্ত জাফর আলম কোম্পানি জানান, খালটি সড়ক ও জনপদ(সওজ) বিভাগের। সওজ থেকে অনুমতি নিয়েই ভরাট করা হচ্ছে।

দোহাজারী বিভাগের সওজের উপ-সহকারী প্রকৌশলী মশিউর রহমান বলেন, এবিষয়ে আমার কিছু জানা নেই। খাল ভরাটের বিষয়ে অনুমতি দেয়ার প্রশ্নই আসে না। তারপরও এধরণের কোনো ঘটনা ঘটে থাকলে সরেজমিনে পরিদর্শন করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

বোয়ালখালী পৌরসভার মেয়র হাজী আবুল কালাম আবু বলেন, সওজের সম্পদ কিভাবে ভরাট করে ফেলতে পারে তা বোধোগম্য নয়। এতে ওই এলাকায় বর্ষাকালে জলাবদ্ধতার সৃষ্টি হবে। ফলে বিপাকে পড়বে এলাকাবাসী।

উপজেলা নির্বাহী অফিসার কাজী মাহবুবুল আলম বলেন, সহকারী কমিশনার (ভূমি)কে যথাযথ ব্যবস্থা নিতে নির্দেশনা দেয়া হয়েছে। সরকারী খাল ভরাট করা হলে সেই যেই হোক, কঠোর ব্যবস্থা নেয়া হবে।

সহকারী কমিশনার (ভূমি) সুরাইয়া আকতার সুইটি বলেন, বিষয়টি নিয়ে খোঁজ নিয়ে দেখা গেছে জায়গাটি সড়ক ও জনপদ বিভাগের। যারা ভরাট করছেন তারা সওজ থেকে ইজারা নিয়ে কাজ করছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.