যত্রতত্র গাড়ি পার্কিংয়ে বাড়ছে যানজট

0

বশির আল মামুন,চকরিয়া::চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চকরিয়া উপজেলাধীন খুটাখালী বাসস্টেশনে যত্রতত্র গাড়ী পার্কিং এর কারনে প্রতিনিয়ত সৃষ্টি হচ্ছে তীব্র যানজট। পরিবহন মালিক, শ্রমিক ও ক্ষমতাসীন দলের কিছু প্রভাবশালীদের নেতৃত্বে একটি সিন্ডিকেট খুটাখালী ষ্টেশনের প্রধান সড়কের উপর অবৈধভাবে স্টুপিস গড়ে তুলে গাড়ি পার্কিং করে রাখার কারনে এ যানজটের সৃষ্ঠি হচ্ছে। সকাল থেকে গভীর রাত পর্যন্ত লেগেই থাকছে এ যানজট । ফলে যেমনি স্কুল, মাদ্রাসা, কলেজ গামী শির্ক্ষাথী ও পথচারীরা যায়াতের ক্ষেত্রে হয়রানির শিকার হচ্ছে তেমনি দুর পাল্লার যাত্রীরা ওইস্থানে এসে ঘন্টার পর ঘন্টা গাড়িতে আটকে গিয়ে নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌছতে না পেরে চরম বিড়ম্বনার শিকার হচ্ছে। এমন কি জরুরী রুগীবাহী এম্বুলেন্স ও ফায়ার ব্রীগেডের গাড়িও যানজটে আটকা পড়ছে।
অভিযোগ উঠেছে সংশ্লিষ্ট প্রশাসনের পরোক্ষ সহযোগিতায় এক শ্রেনীর প্রভাবশালী নেতা মাসিক মোটা অংকের অর্থের বিনিময়ে গাড়ির স্টোপেজ বসিয়ে পার্কিং এর সুযোগ করে দিচ্ছে। দীর্ঘদিন ধরে এ অবস্থা চলে আসায় উপজেলা নিবার্হী কর্মকর্তার কাছে এলাকাবাসীর বেশ কয়েকবার অভিযোগের প্রেক্ষিতে অভিযান চালালেও মূহুর্তের মধ্যে আবারো বসানো হয় এ পাকিং গুলো। আরো অভিযোগ রয়েছে প্রতিনিয়ত যানজটের সৃষ্টি হলেও স্থানীয় পুলিশ প্রশাসন একদিনের জন্য হলেও অভিযান চালায়নি। যানজটের কবলে পড়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়য়া শিক্ষার্থীদের যেমন দুর্ভোগ পোহাতে হচ্ছে তেমনি বাজারে আসা সর্বশ্রেণীর পেশার মানুষকে পোহাতে হচ্ছে চরম ভোগান্তি।
জানা যায়, খুটাখালী বাসস্টেশনে মালবাহী গাড়ি থেকে পন্য উঠা নামার সময়সূচি না থাকায় যে কোন সময় বড় গাড়ি দাঁড় করিয়ে লোড আনলোডের ফলে দীর্ঘ যানযটে আটকা পড়ছে দুর পাল্লার যাত্রী ও বাজার আগত ব্যবসায়ীসহ সকল শ্রেণীর মানুষ।
সরেজমিন দেখা যায়, বাসস্টেশনের উভয় পাশে বসানো হয়েছে টমটম,সিএনজি,মাহিন্দ্রা,অটো রিক্সা, হরেক রকমের গাড়ি পাকিং। যার কারণে অত্র জনপদের বিশাল জনগোষ্টিকে পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। এসব অবৈধ গাড়ীর বেপরোয়া চলাচলের কারণে নিয়মিত ঝুকিতে যাতায়ত করতে হচ্ছে কোমলমতি শিক্ষার্থীদের । অভিভাবকদের চরম উৎকন্ঠার মধ্যে সন্তানদের শিক্ষা প্রতিষ্টানে পাঠাতে হচ্ছে।
বাজার ব্যবসায়ী পরিচালনা কমিটির নেতারা বলেন, বাসস্টেশনে প্রায়শ যানজট লেগে থাকে। যার কারনে কোমলমতি শিক্ষার্থী থেকে শুরু করে সর্বশ্রেনীর মানুষকে পোহাতে হচ্ছে চরম ভোগান্তি। বর্তমানে খূটাখালী বাসস্টেশন সিএনজি,টমটম ও অটো রিক্সার দখলে। রোডের উপর প্রকাশ্যে বসানো হয়েছে ছারপোঁকা পরিবহনের পাকিং। সচেতন মহলের অভিমত ব্যস্ততম মহাসড়ক হলেও সবচেয়ে দীর্ঘ যানজট খুটাখালী বাসস্টেশনে পরিলক্ষিত করা যায়। তাছাড়া বাসস্টেশন ঘেঁষে গড়ে তোলা সড়কের টমটমগুলো যত্রতত্র ভাবে পাকিং করে তোলায় ঘন্টার পর ঘন্টা যানযট লেগেই থাকে বলে অভিযোগ স্থানীয় ব্যবসায়ী ও পথচারীদের ।
এ ব্যাপারে চকরিয়া থানার ওসি মো.জহিরুল ইসলাম খানের সাথে যোগাযোগ করা হলে কোন ধরনের অনুমতি ছাঁড়া গড়ে উঠা পাকিং গুলোর কারনে যানজটের সৃষ্টি হয়েছে, জরুরী ভিত্তিতে তিনি এসব পরিবহনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.