রাবিপ্রবি’তে ভর্তি ও নিয়োগে বৈষম্যের অভিযোগ

0

মো: সাইফুল উদ্দীন, রাঙামাটি::রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘ভর্তি ও নিয়োগে’ পক্ষপাতিত্ব, সাম্প্রদায়িকতা এবং বৈষম্যের অভিযোগ এনে বিশ^বিদ্যালয় মঞ্জুরি কমিশন বরাবরে স্মারকলিপি দিয়েছে পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ। সোমবার রাঙামাটির অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) প্রকাশ কান্তি চৌধুুরী’র মাধ্যমে এবং বিশ^বিদ্যালয়ের ভিসির মাধ্যমে স্মারকলিপিটি দেয় তারা। এসময় পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান খান, জাকির হোসেন।

জেলা প্রশাসনের মাধ্যমে স্মারকলিপি প্রদানের পর তারা সরাবসির বিশ্ববিদ্যালয়ে গিয়ে ভিসির সাথে সাথে সাক্ষাৎ করে স্মারকলিপি প্রদান করেন এবং তারা তাদের অভিযোগও মৌখিকভাবে ভিসিকে তুলে ধরেন। এসময় ভিসি স্মারকলিপি প্রদানের ছবি তুলতে বাধা দেন বলে অভিযোগ করেছেন বাঙালী ছাত্র পরিষদের নেতারা। তারা অভিযোগ করেন, ভিসি স্মারকলিপি গ্রহণ করলেও স্মারকলিপিটি প্রদানের সময় ছবি তুলতে দেননি কাউকেই।

স্মারকলিপিতে বাঙালী ছাত্র পরিষদ নেতারা বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থী ভর্তি ও বিভিন্ন কর্মকর্তা কর্মচারি নিয়োগে বৈষম্যের অভিযোগ তুলে চার দফা দাবি জানান। এসব দাবির মধ্যে রয়েছে, স্থানীয় শিক্ষার্থী ভর্তিতে সমতার ভিত্তিকে পার্বত্য কোটা চালু, নিয়োগে বাঙালীসহ সকল ক্ষুদ্র ক্ষুদ্র নৃগোষ্ঠি থেকে আনুপাতিকভাবে নিয়োগ প্রদান করতে হবে, স্থায়ী ক্যাম্পাস চালু করতে হবে এবং শিক্ষার্থীদের জন্য ছাত্রাবাস চালু করতে হবে।

একই দাবিতে আগামী ২৩ ফেব্রুয়ারি বিশ^বিদ্যালয়ের ভিসির কার্যালয় ঘেরাও, ২৮ ফেব্রুয়ারি বিক্ষোভ মিছিল এবং ৬ মার্চ তিন পার্বত্য জেলায় অবরোধ পালন করা হবে বলে জানিয়েছেন সংগঠনটির নেতারা। এর আগে একই দাবিতে রাঙামাটি ও খাগড়াছড়ি শহরে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে সংগঠনটি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.